Type Here to Get Search Results !

ক্যারিয়ার কি ?

ক্যারিয়ার কি ?

মস্তিষ্ক জাত অপার সম্ভাবনাকে কাজে লাগিয়ে ব্যক্তিগত সফলতার সাথে সাথে মানবজাতিকে উপকৃত করায় ক্যারিয়ার ভাবনার মূল উদ্দেশ্য। ক্যারিয়ার  শিক্ষা এবং প্রশিক্ষণের সাথে সম্পৃক্ত বিষয়গুলো যেখানে আনুষ্ঠানিক শিক্ষা কিংবা প্রশিক্ষণ নেই । ক্যারিয়ার সেখানে অনুপস্থিত।  এ কারণে অশিক্ষিত একজন কৃষক এবং শিক্ষিত একজন কৃষক যখন কৃষিকে জীবিকা অর্জনের ক্ষেত্রে হিসেবে অবলম্বন করেন । তখন কৃষকের জন্য কৃষি পেশা হলেও কৃষিবিদদের জন্য তা ক্যারিয়ার তাছাড়া ক্যারিয়ার অর্থ শুধু পেশা নয় পেশা অতিরিক্ত ব্যক্তির সদজ গুণা বলে জীবনের লক্ষ্যে উচ্চাকাঙ্ক্ষা লালিত বিশ্বাসটি মানবিক দায়িত্ব ইত্যাদি ক্যারিয়ার ।




ক্যারিয়ার এর আভিধানিক অর্থ জীবনের পথে অগ্রগতি,  জীবন নয়ন,  বিকাশ ক্রম ,  জীবিকা অর্জনের উপায় ইত্যাদি  ''ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ডিরেক্টরি অফ ইংলিশ''-  এ  ক্যারিয়ারের যে সংজ্ঞা পাওয়া গেছে তা হল  শিক্ষা বা প্রশিক্ষণের ভিত্তিতে অর্জিত এমন এক কর্ম যেখানে ব্যক্তির সমগ্র জীবনের গুণগত এবং অভিজ্ঞতা সম্পর্কিত  উত্তর সমৃদ্ধি আসে দায়িত্বের ব্যাপকতা বৃদ্ধি পায় এবং জীবন যাপনে পর্যাপ্ত অর্থের নিশ্চয়তা থাকে ।


তবে ক্যারিয়ার অর্জনে একটি সুইস্পর্শ ও সুউচ্চ টার্গেট মানুষের সাধনা ও গতিকে কয়েক গুণ বাড়িয়ে দিতে পারে,  মূলত এর অভাবে আমরা নিজেকে একটি সুন্দর পর্যায়ে উত্তীর্ণ করতে পারিনা  যে সময় পারস্য সাম্রাজ্য ছিল বিশ্বকাপে এক অপরাজয়ের শক্তি আর মুসলমানেরা ছিল হাতে গোনা সামান্য কজন মিলিত শক্তি ঠিক সেই সময় মুসলিম শক্তি কর্তৃক  পারস্যের মত হওয়ার ঘোষণা দিয়েছিলেন  আল্লাহ রাসূল সাল্লাম ।  হয়েছিল অপরদিকে মুসলমানদের সাহসী ও পরিশ্রম করেছিল আর এভাবেই পরবর্তীতে বিজয় সম্পন্ন হয়েছিল সুধীর স্বপ্ন দেখেছিল যে আমেরিকার প্রেসিডেন্ট হবে সাধনার বলে তিনি হয়েছিলেন আব্রাহাম লিংকন সুতরাং মৌলিক সাফল্যের জন্য বিশ্বজয়ী এক অন্যান্য বের জুলিয়াস সিজার বলতেন অধিকাংশ মানুষ বড় হতে পারে না কারণ সে সাহস করে আকাশের মতো সুউচ্চ টার্গেটের দিকে তাকাতে পারে না ।


আরো পড়ুন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad