Type Here to Get Search Results !

ডঃ শুভেন্দু ঘোষের কবিতার ব্যাখা

  ডঃ শুভেন্দু ঘোষের কবিতার ব্যাখা



ভারতের বিশিষ্ট লেখক ড,শুভেন্দু ঘোষ তাঁর আইডিতে কবিতার আদলে---- কয়েকটি লাইন লিখেছেন। লাইনগুলো খণ্ডন করার চেষ্টা করেছি মাত্র। লাইনগুলো -"কন্যাকুমারীর সুকন্যা আমি" লগ্নাজিতা রায় "ভ্রষ্ট লগ্না ভাগ্য মোর "অসামাজিক প্রেম পেতে "আত্মজ্ঞ্লানির তুসানলে "পুড়ে হলাম ছাই "একালের বঞ্চিতা বিনোদিনী রাই "  মোট= ৭টি লাইন। এখানে এ কালের বঞ্চিতা বিনোদিনী রায় বলতে-স্বয়ং ভগবান শ্রীকৃষ্ণের প্রিয়তমা--শ্রীমতি রাধিকার সঙ্গে তুলনা করেছেন। 


       কন্যাকুমারী নামটি এসেছে হিন্দু দেবী কন্যাকুমারীর নাম অনুসারে। কন্যাকুমারী ভারতের তামিলনাড়ু রাজ্যের কন্যা কুমারী জেলার অন্তর্গত একটি শহর। এই শহরটি ভারতের মূল ভূখণ্ডের দক্ষিণতম বিন্দুতে অবস্থিত। এই শহরের সমুূ্দ্র সৈকত অঞ্চল যেখানে আরব সাগর,ভারত মহাসাগর ও বঙ্গোপসাগর একে-অপরে পরস্পর মিলিত হয়েছে,ওখানেই দেবী কন্যা কুমারীর মন্দির অবস্হিত।

       কন্যাকুমারীর সুকন্যা মেয়ে লগ্নজিতা রায়। সু কন্যা  অর্থ--একটি ভাল মেয়ে,সুশ্রী, সুন্দর। কন্যা মানে মেয়ে সন্তান। কাজেই সুকন্যা মানে সমস্ত শুভ লক্ষণ যুক্ত মেয়ে সু-সন্তান। 

        ভ্রষ্টলগ্ন ভাগ্য মোর অর্থ- ভ্রষ্ট অর্থ-স্হলিত,বিরুদ্ধ,ধর্মভ্রষ্ট,দোষযুক্ত,ব্যভিচার। লগ্ন অর্থ-শুভ সময় ইত্যাদি বোঝায়।

      অসামাজিক প্রেম অর্থ -সমাজের অন্তর্ভুক্ত নয়, সমাজ বহির্ভূত,সমাজ বিরোধী,অভদ্র,অমিশুক এবং প্রেম অর্থ- প্রেম হলো ভালোবাসার সাথে সম্পর্কিত একটি উত্তেজনা পূর্ণ,রহস্য ময় যৌনতাপূর্ণ অনুভূতি। 

         আত্মগ্লানি অর্থ -ক্লান্তি,অবসাদ,নিন্দা,কল্পিত দোষারোপ  ইত্যাদি। তুষানলে পুড়ে হলাম ছাই অর্থ-জলন্ত ধানের তুষের আগুন, যা চাঁপা থেকেও দীর্ঘকাল জ্বলতে থাকে,এমনটা।

      এক কালের বঞ্চিতা বিনোদিনী রায়-অর্থ-একালের বঞ্চিতা কোন প্রেমিকাকে স্বয়ং রাধা বিনোদিনী রায় এর সঙ্গে তুলনা করা হয়েছে। রাধা হলেন একজন প্রধান হিন্দু দেবী-তিনি শ্রীকৃষ্ণের প্রিয় তমা এবং পরমা প্রকৃতি। তিনি প্রেম,কোমলতা, করুণা ও ভক্তির দেবী হিসেবে পূজিত হন। ভগবান শ্রীকৃষ্ণের প্রেম লীলায়- যৌবনকালে শ্রীমতি রাধা--শ্রীকৃষ্ণের প্রেমিকা ও সঙ্গী হিসেবে আবির্ভূত হন। কিন্তু শ্রীকৃষ্ণ শ্রীমতি রাধাকে বিবাহ করেন নি। কারণ শ্রীকৃষ্ণ স্বয়ং ঈশ্বর, ভগবান, সৃষ্টিকর্তা বা স্বয়ং জগত স্বামী। কাজেই বিনোদিনী রাধারানী রায়ের অনুকরণে, এ  কালের অনেক প্রেমিকা প্রেমে বঞ্চিতা  হতেই পারে,এমনটায়।  দেবী--কন্যা কুমারীর মুর্তি,সমুদ্রের পার্শ্বে--দেবী কন্যাকুমারী মন্দির । সবাই ভালো থাকবেন।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad