Type Here to Get Search Results !

সবাই নেতা নয়, কেউ কেউ নেতা

সবাই নেতা নয়, কেউ কেউ নেতা

আপনি কেন নেতা নন এই দেখা হতে পারবেন না তেমনি আপনি কেন নেতা তা না জেনেও নেতৃত্বের ক্ষমতা অটুট রাখতে পারবেন না । সুতরাং জানতে হবে কি আপনি জানেন এবং কি আপনি জানেন না সকল ক্ষমতার উৎস ।

সুতরাং জানতে হবে কি আপনি জানেন এবং কি আপনি জানেন না সকল ক্ষমতার উৎস সবাই নেতা নয় কেউ কেউ নেতা তবে তার মানে এই নয় যে কেবল জন্মসূত্রেই কেউ লাভ করতে । সুতরাং জানতে হবে কি আপনি জানেন এবং কি আপনি জানেন না সকল ক্ষমতার উৎস সবাই নেতা নয় কেউ কেউ নেতা তবে তার মানে এই নয় যে কেবল জন্মসূত্রেই কেউ লাভ করতে নেতা তিলে তিলে তোরিও হয় অর্জিত কাউকে নেতা করে তা করে পরিস্থিতি নেতৃত্ব ধরে রাখার যোগ্যতা কেবল তারই আছে যিনি জানেন যে তিনি নেতা ।


techgolpo.com

Image by Marc Manhart from Pixabay


নেতাকে বুদ্ধিজীবী হতে হবে প্রায় আড়াই বছর হিন্দি কথা আজও সত্য তবে নেতৃত্বের দৃষ্টিকোণ থেকে বুদ্ধিজীবী হলে জনসাধারণের বুদ্ধি লতা আবেগপ্রবণতা ও গতান অব্দি বিজ্ঞানসম্মত ধারণা অধিকারী অর্থাৎ গঠন এবং অশিষ্ট মনে হলেও এ কথা সত্য যে বুদ্ধিজীবী তিনি যিনি জানেন জনগণ কতটুক বুদ্ধিহীন । নেতার কৌশলী তার সকল ক্ষমতার উৎস এবং তার সকল কৌশলের উৎস হলো তার জ্ঞান এই জ্ঞান মানে মাথা পাকানো একাডেমি গ্যাস বা বিজ্ঞপ্তি নয় এই জ্ঞানের প্রধান উৎস হল পাবলিকের অজ্ঞানতা সম্পর্কে ধারণা । 

জনগণ সম্পর্কে জ্ঞান মানে হলো তাদের হক কথা সম্পর্কে জ্ঞান আর বিপরীত কোণের নেতৃত্বের সবচেয়ে বড় অজ্ঞানতা হলো জনগণের জ্ঞান সম্পর্কে আগাগোড়া অবহিত সফলতা । তিনিই হতে পারেন যিনি জনগণের কতটা অজ্ঞতা বিজ্ঞের মত বুঝতে পারেন এবং জনগণ নিজের অজ্ঞতাকে নিজেই ভয় করে চলেন জ্ঞানী আর কৌশল এর উৎস কৌশল আর সকল ক্ষমতার চাবিকাঠি তার সকল ক্ষমতার উৎস হলো জনগণ । ধাঁধার মত শুনলেও দুঃখজনকভাবে সত্য যে নেতৃত্বের বিফলতার তা প্রধান কারণ অজ্ঞতা নয় বরং তার বিফলতার প্রধান কারণ হলো তার ভিজ্ঞতা ।

নেতৃত্বের প্রকৃত কৌশল তাদের কাছ থেকে শেখা যায় যাদের উপর প্রয়োগ করলে হবে । সুতরাং বাস্তবতাকে অনুভব করার চেষ্টা করতে হবে ইতিহাসের পঞ্জিভূত বাস্তব কবর স্থিতি এবং তো হলো বর্তমানের বাস্তবতা কোথায় সব ইতিহাসের প্রাকৃতিক ও স্বাভাবিক পরিণতি হলো বর্তমান । সুতরাং ঐতি কার্যকরভাবে অনুধাবন করতে হলে বর্তমানের দিকে ধারা পদ্ধতিতে অনুসারে অতীত থেকে যাত্রা করে বর্তমানে দিকে অগ্রসর হই যা ফল হয় তা শুধু এই যে অতীত কেন অতীতের মতো ছিল তা বোঝা যায়, কিন্তু বর্তমানে উন্নত তা বোঝা যায় না আমাদের দার্শনিক যাত্রা শুরু করতে হবে বর্তমান থেকে অতীতের দিকে । অর্থাৎ বর্তমান কেন অতীত নয়, তা জানতে হবে আর তা জানতে না পারলে বর্তমান কেন বর্তমানের মতো তা কার্যকরভাবে জানা যাবে না ।

ক্ষমতা প্রেমের মত প্রেমের সংজ্ঞা দেওয়া কঠিন । কিন্তু তার অস্তিত্ব নিরূপণ করা খুব সহজ । ক্ষমতার কতটা তার সুনির্ধারিত সংজ্ঞা নির্ধারণ করা অত্যন্ত ধুরু পরিস্থিতি কাজ করা ভারি সহজ তবুও ব্যবহারিক প্রয়োজনে আমরা ক্ষমতার একটি সংজ্ঞা বেছে নেব সমাজ বিজ্ঞানী এবং গবেষকদের প্রদত্ত বিভিন্ন সংজ্ঞার তুলনামূলক আচরণ আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে না । তবে নির্দেশিত পন্থা অনুসরণ করে এমন একটি সংজ্ঞা বেছে নেওয়া হবে ব্যাপারে কোন অবকাশ নেই বললেই চলে আলোচ্য বিষয় যখন ক্ষমতা তখন সম্ভবত অনুমান করা গেছে তার সংজ্ঞার চেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো তার প্রকারভেদ এর আলোচনা একথা অনি কার্য যে যার সুনির্ধারিত সংজ্ঞা নিরূপণ করা সম্ভব নয় তার প্রকারভেদ সঙ্গত কারণে জটিল এবং বিতর্কিত হতে বাধ্য একাধিক দৃষ্টিকোণ থেকে ক্ষমতার মোটামুটি কয়েক ধরনের ব্যবহারিক শ্রেণীবিভাগ করা যায় তাও এর উচ্চ নিউরন ক্ষমতার বৈশিষ্ট্য উৎস প্রয়োগ করা যেতে পারে ফলে একদিকে ক্ষমতার চেক বিভাগ বিষয়ে আলোচনা যেমন ক্ষেত্র বিশেষ নবীজির কাছে জড়িয়ে যেতে বাধ্য তেমনি তা আবার দৃষ্টিকোণের পরিবর্তনের সাথে আমি যেতে পারি ।

বন্ধুরা আজ এই পর্যন্তই সবাই ভাল থাকবেন ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.